Mirror Magic – আয়নার যাদু

Mirror Magic

Mirror Magic

আয়না, আয়না, তুমি বল

মনে আছে, ছোটবেলায় পড়া বিম্ববতীর গল্প … যেখানে দুষ্টু রানী আয়নার সাথে কথা বলতো ?
গল্পটা পড়ে একবার আমি আয়নার সাথে কথা বলতে চেষ্টা করেছিলাম, সবচেয়ে সুন্দর কে জিজ্ঞেস করাতে আয়না আমাকেই দেখিয়েছিল …. এবং কচি মনে বেশ আনন্দ হয়েছিল সেটা জানতে পেরে। আজ আবার সেই বোকা বোকা ছোটবেলা টা কে একটু মনে করতে বলছি সবাইকে।
Smile in the mirror. Do that every morning and you’ll start to see a big difference in your life. – Yoko Ono (Peace Activist)
আমাদের জীবন এখন বেশ জটিল। চতুর্দিকে অসম্ভব diversion, জীবনের পথ চলার focus হারায় বারংবার, বিশ্বাস, ভালবাসা, বন্ধুত্ব – শব্দগুলো মাঝে মাঝেই অস্তিত্বহীন হয়ে পড়ে …. তাই না? ভাবা যায়, এখন প্রান খুলে হো হো করে হাসার শব্দ কেবল সকালবেলা Laughing Club এই পাওয়া যায়। বাকিটা সময় তো সব কিছু মেপেজুকে করার বন্দোবস্ত।এখন যেভাবে depression , frustration, stress, pressure  শব্দগুলো বিখ্যাত, আমাদের ছোটবেলার রূপকথা পড়ার সময় কিন্তু এগুলো dictionaryতেই আটকে ছিল।
একটু ভাবলে দেখা যাবে, আমরা আদতে নিজেরদের মত করে ভাবতেই ভুলে গেছি …. পারিপার্শ্ব যেমন ভাবাতে চাইছে, আমরা Mirror-magic-rediscover-yourselfঠিক তেমনটাই ভাবছি। আমায় যখন বলা হচ্ছে, আমি কিছু পারি না, কষ্ট পেয়ে ভেবে ফেলছি, সত্যি তো, আমি তো কিছুই পারি না, আমায় যখন মোটা বলা হচ্ছে, নিজের চেহারা নিয়ে সংকোচ বোধ চলে আসছে, আমায় যখন বলা হচ্ছে, তুমি এমন করলে, ও রেগে যাবে, আমি সেই ভয়ে এমন করা বন্ধ করে ভাবতে থাকি কি করলে ও রাগবে না …… হয় না এগুলো আমাদের সাথে? প্রতিনিয়তঃ আমাদের আত্মবিশ্বাস চুর চুর হয়ে ভেঙ্গে পড়ে আয়নার কাঁচ ভেঙ্গে পড়ার মতন।


আসলে, ব্যাপারটা হল যে, আমরা নিজেরদের ভালবাসতে ভুলে গেছি, মনে করি, বাইরে থেকে কেউ এসে আমাদের সব ভালো করিয়ে দেবে … আরে বাবা, নিজের ভেতরের দুর্গা টা যে কষ্ট পাচ্ছে, সে বেলা ……


একজন সাধারন মানুষ এবং একজন সফল মানুষের মধ্যে যে পার্থক্য খুব সহযেই ধরা পড়ে – সেটা  হল Self confidence. মজার কথা, প্রতিটা সফল মানুষই কিন্তু একদা সাধারন মানুষের মতন fear and worries নিয়ে ছিল, সফল হওয়ার জন্য তাকে আত্মবিশ্বাস অর্জন করতে হয়েছে। এখন তাদের দেখো, তারা যে কারোর চোখের দিকে চেয়ে কথা বলতে পারে, তারা যা চায়, তাই পেয়ে যায়। তাদের উপস্থিতি তাদের আত্মবিশ্বাস, সাফল্য, ক্ষমতা এবং দৃঢ়তার পরিছয় বহন করে।বহু চরাই – উতরাই পেরিয়ে কিন্তু একজন মানুষ এই সব গুনের অধিকারী হতে পারে।


তাই, আজ যদি তুমি ভাব, অনেক চরাই – উতরাই তুমিও পেরিয়েছ, তাহলে বন্ধু, সাফল্যের খুব কাছেই তুমি, শুধু একটু সময় দিতে হবে এবার নিজেকে ….
Being self-confident is a sign that you believe in yourself.

আগে নিজের জীবনের Goal ঠিক কর, এবং রোজ কিছু না কিছু করতে থাক, সেটাকে achieve করার জন্য।


চোখের দিকে তাকিয়ে কথা বলতে দ্বিধা কর না, নিজের সিদ্ধান্তকে সম্মান করো – It also helps you speak and walk more confidently, look better and feel comfortable with yourself.


আজ আমি একটা simple exercise এর কথা বলব, যাতে খুব সহজে self confidence regain  করা যাবে।


আমি নিশ্চিত, আমাদের সব্বার জীবনে একটা না একটা role model  তো নিশ্চয়ই আছে, I’m talking about professors, businessmen, actors, athletes, politicians, motivational speakers and many others. আমি খুব বিশ্বাসের সাথে বলতে পারি, তারা এই exercise প্রতি সকালে / বিকেলে, কোনো competition /meeting / performance/ etc., এর আগে করে থাকেন, বা every time they need a little confidence boost.

কি করতে হবে?mirror-magic-talk-to-yourself

  • আয়নার সামনে গিয়ে দাঁড়াও (যত বড় আয়না, তত ভালো ফল)।
  • ভাব, আয়নার প্রতিবিম্বর সাথে তোমার ওজন share হয়েছে আধাআধি।
  • শিরদাঁড়া সোজা করে বুক ভর্তি শ্বাস নাও।
  • নিজের চোখের দিকে তাকিয়ে একটা হাল্কা হাসি উপহার দাও নিজেকে।
  • নিজেকে প্রথমে বল – “I am willing to change”। নোটিশ কর, কেমন feel করছ তুমি।
  • এক হাতের চেটো দিয়ে নিজের গলা ধর, গলা থেকেই মনের কথা গুলো বেরচ্ছে , নিজেকে বল – “I am willing to release all resistance”.

 

নিজের সাথে কথা বলা শুরু করো, তুমি নিজের জন্য অন্যদের থেকে যা শুনতে চাও, নিজের প্রতিবিম্বকে সেগুলো শোনাও; যেমন – “I love myself”, “I believe in myself!”, “I can!”, “Everyday I get 1% better.”, “I know what I want and aren’t afraid to get it.”
তুমি নিজের ইচ্ছেমত নিজেকে যা খুশি বলতে পার – বল, “আমি সুন্দর, আমার চোখ খুব সুন্দর, আমার হাসিটা মন ভোলানো, আমার দারুন ফিগার, “I am the best”, “I can take right decision, I can let go which is not serving me anymore”.
এটা কিন্তু কোন আত্মগর্বীতা বৃদ্ধির অভ্যেস নয়, বরং  about starting to believe in yourself, your potential and possibilities.

  • ভাবতে থাকো, তুমি কি কি চাও, আর বলতে থাকো, তুমি সেগুলো সব পাবে, দুনিয়ার কোনও শক্তি তোমাকে তোমার ইচ্ছেপুরন থেকে বিরত করতে পারবে না।
  • অন্ততঃ ১০ মিনিট থেকো নিজেকে নিয়ে,নিজের ইচ্ছে কে নিয়ে আয়নার সামনে, নিজের চোখের দিকে চেয়ে নেওয়া positive declaration  হল আমার মতে the quickest way to get results with affirmations.

কখন করবে?

সবচেয়ে ভালো সময় হল সকাল বেলা, খুব ভালো হয়, যদি তুমি সকালের অভ্যেসগুলোর সাথে এইটা যুক্ত করো। এইভাবেই তোমার দিন শুরু হতে পারে full of energy র সাথে এবং বাইরের জগতের জন্য অপেক্ষা করে থাকবে একজন “Confident you”.
অনেকে, বিকেলবেলা, বা যেই সময়ে তাদের self-esteem এর প্রয়োজন হয়, সেই সময় করে থাকেন। শুধু যেটা প্রয়োজন, একটা আয়না, এবং তোমার নিজের জন্য ৫ থেকে ১০ মিনিট সময়।

Mirror-magic-i-am-awesome

কি ফল আশা করবে?

কিছুদিন করার পর তুমি নিশ্চিত নিজের ভেতরকার কিছু বদল লক্ষ্য করবে, কিন্তু সেটা দীর্ঘস্থায়ী না ও হতে পারে। কারন, শান্ত পরিবেশে তৈরি করা আত্মবিশ্বাস বাইরের বাস্তব জগতের তীক্ষ্ণ ছোবলে সহজেই চুরমার হয়ে যাবে। তা বলে বন্ধু, exercise টা ছেড়ে দিও না। চেষ্টা করো, দিনে দুবার করতে, এটাকে নিজের অভ্যেসে পরিনত করো , সপ্তাহ দুয়েক পরেই তুমি তোমার সামনে এক অনেক বেশি Confident Person এর   প্রতিবিম্ব দেখতে পারবে।
ম্যাজিক একটা ঘটতে চলেছে তোমার সাথে, একটু সময় তো দাও…..


এক-দু মাস পরেই, কেউ অস্বীকার করতে পারবে না যে, তুমি বদলে গেছ …. at least, তুমি আগের মতন আর নেই, তুমি কারোর চোখের দিকে তাকিয়ে কথা বলতে আর ভয় পাও না, তুমি অনেক বেশি active হয়ে গেছ, কারন তুমি এখন জানো, তোমার goal achieve করতে গেলে কি কি করতে হবে। তুমি এটাও জানো যে কেউ তোমায় আটকাতে পারবে না, তুমি অপ্রতিরোধ্য, কারন, তুমি আর react করো না।


নিজের inferiority complex গুলো ধুয়ে মুছে একেকার হয়ে গেছে তোমার, কেউ আর তোমাকে খারাপ লাগাতে পারবে না … দেখবে, তোমার বলা কথাগুলো অন্যদের কতবেশি প্রভাবিত করছে। You will stand as an inspiration to others with full of positivity.


আমাদের Subconscious mind টা বড্ড বেশি কথা শোনে, মানে, এই যে তুমি নিজের কথাগুলো জোরে জোরে বলতে শুরু করেছ না, সবগুলো কিন্তু সে জমা করে রাখছে, আর প্রতি পদক্ষেপে তোমায় মনে করিয়ে দেবার অঙ্গীকারও করে ফেলেছে …. এতদিন বেচারা তো কতরকম ভুলভাল কথা শুনে আসছিল বলত ……. ভাবতে পারা যাচ্ছে কি ??


আমার মনে হয়, এই exercise টা করলেই এর  benefit টা ঠিকঠাক বুঝতে পারা যাবে।
একটা কথা মনে করিয়ে দিই, প্রতিটা খেলোয়াড় কিন্তু ম্যাচ এর আগে এই প্রাকটিস করে, ব্যাবসায়ীরাও করে থাকেন কোন বিশেষ মিটিং এর আগে, আচ্ছা, first date  এ যাবার আগে কি তুমিও করো নি ?? আমরা তো interview দেবার আগেও তো আয়নার সামনে দাঁড়িয়ে কথা বলি …… বলি কি না?
বন্ধু, নিজেকে এক individual with strong character and self-esteem বানানোর জন্য strategyটা use করো।


নিজেকে নিজের সবচেয়ে ভালো বন্ধু বানিয়ে ফেলো, এই বন্ধু তোমায় ছেড়ে কক্ষনো কোথাও যাবে না।


কি বন্ধু, তবে কি একবার চেষ্টা করে দেখবে ??

Jayati Mukherjee

Jayati Mukherjee

A born dreamer, in a strong relationship with myself, blessed with wonderful people in my life and in a way to transforming my wishes into reality.

More Posts

Related posts

30 thoughts on “Mirror Magic – আয়নার যাদু

  1. Mousumi Chakravorty

    Jayati..Bhalo laglo to mar lekhata…shotti koto ki amra bhabi na…mirror er samney daraley shudhu nijer chehara r khut chara ar kichu dekhtey paina..will try to follow the exercise..

    1. Jayati Mukherjee Jayati Mukherjee

      Thanks a lot for your encouraging comment.

      I want to know the result of your mirror exercise 🙂

    2. Bidyut Banerjee

      নিজেকে enrich করতে help করবে তোমার লেখা.Thanks চালিয়ে যাও. বিদ্যুত্

  2. SADHAN BHATTACHARYYA

    It’s fantastic life changing idea. Everybody should start it as early as possible. And also everyone should propagate this to others. Society will be healthy with this. If society becomes healthy then we all automatically be benefited.

    1. Jayati Mukherjee Jayati Mukherjee

      Thank You Sir for your encouragement.

  3. Anindita Basu Sanyal

    ভাল লেখ।আমার মনে হয় বিম্ববতীর আয়না আসলে বিবেক একটা imageযেটা metaphoricএবং symbolic.আসল হল বিবেক।সেটা জাগ্রত হলে fulfillmentআসবেই জীবনে।আমিকে challenge করতে হবে বারংবার ।শুভেচ্ছা রইল আগামী অনাগতের।

    1. Jayati Mukherjee Jayati Mukherjee

      Thank You very much for the encouragement. 😀

  4. Anindita

    Ashadharan lekha..

    1. Jayati Mukherjee Jayati Mukherjee

      Thank you very much for your appreciation 🙂

  5. S.mukherjee

    Tomar Lekha khub practical ,mul katha self realization.Good aspirations chalie Jawo.amra kritoggo chitte graahon korlam.

    1. Jayati Mukherjee Jayati Mukherjee

      Thank you very much. Your appreciation matters 🙂

  6. Kumkum Mandal

    Khub valo likhechis jayati…very inspiring..evabe vabte parle khub valo hoto, ebar thke chesta korbo..after all positivity is the solution of every problem, tao j kano njera biswas harie feli…

    1. Jayati Mukherjee Jayati Mukherjee

      Thanks Kumkum.
      Trust me, this exercise changes lives of many…..
      Need to know your feedback , let’s have a try.

  7. falguni Chakraborty

    khub bhalo

    1. Jayati Mukherjee Jayati Mukherjee

      Thanks Falguni 😀

  8. Swagata datta

    Darun hoechhe lekhta

    1. Jayati Mukherjee Jayati Mukherjee

      Thanks Swagata. Recognition and appreciation matters 🙂

  9. Priyanka Sinha

    Very truly written..it really helps an individual to find his/her own self….to develop confidence…thanks for sharing this fact…keep on sharing such ideas…

    1. Jayati Mukherjee Jayati Mukherjee

      Thank you Priyanka, thanks a lot dear. 🙂

  10. Amitabh Acharya

    very well written… Nice and positive… Keep it up…

    1. Jayati Mukherjee Jayati Mukherjee

      Thank you Amitabh 😀

  11. Jay

    Mirror Therapy balo ba Motivation, idea ta jabbor! Aayna r shamne ektu eka eka nijer dhaak nije petale khoti ki! Especially jodi taate mon aaro bhalo hoy, confidence baare, tao ekkebaare bina mulye! …. Danrao pothikbor / ekaki nibhrite / khanokal rohiya jaao / apnaar shathe /….. ektu me-time with myself is always good. Helps to reflect and plan, plus Jayati ja bolechhe – saying a few nice things to yourself can do u a world of good ….. Very well written piece, brilliant and simple positive idea, tao bina mulye …. Thanks, Jayati

    1. Jayati Mukherjee Jayati Mukherjee

      Thank you Jay, your appreciation is too motivating 😀

  12. Saptashwa Bhowmik Saptashwa Bhowmik

    khub valo laglo, abocheton moner aporisim kshamatake kaje laganor ei sahajtamo pakriyay sokolei lavoban hate parben bole mone holo, emon lekha upohar debar janya anek anek dhanyabad

    1. Jayati Mukherjee Jayati Mukherjee

      Saptaswa Da,

      Ophuran dhonyobad (tomar thekei sekha). Utsaho pelam probol. Bhishon bhalo laglo. 🙂

  13. Debjani Banerjee Debjani Banerjee

    In today’s competitive world, it is essential to boast our self-esteem. Just as immunity is necessary to fight against physical illness, self confidence is crucial to fight with lower self esteem. This article has taught us step by step to boost up our morale.
    A good piece of writing indeed.

    1. Jayati Mukherjee Jayati Mukherjee

      Thanks a lot!!
      Recognition and appreciation really matters. 😀

  14. Ujjaini Mukherjee

    Very inspiring Indeed.. Loved reading it.. Looking forward to more of such writings from you… You truly make a difference.. 🙂

    1. Jayati Mukherjee Jayati Mukherjee

      Dear Ujjaini , thanks for your beautiful encouraging words. I am elated. 🙂

  15. অনিন্দিতা বসু সান্যাল

    সাবলীল যথোপযোগী ভাবনায় আমার হ্যঁা বলা বাণীর র সার্থক রূপায়ন।লেখনীর মুনসিয়ানায় আয়নার যাদু অন্য মাত্রা এনেছে।সর্বাঙ্গীন কুশল কামনা করি।

Leave a Comment